Today is

Latest News

Admission in B. A. Pass Course for the Session 2018-19 will be started from 22nd June 2018

 Messages
কলেজের সভাপতির কলম :

গুটি গুটি পায়ে জীবনের প্রথম দিন শিক্ষাঙ্গনে যাওয়ার কথা কোন ছাত্র-ছাত্রীর মনে থাকার কথা নয়। কিন্তু পিতা-মাতার নয়নে ও মনে অঙ্কিত থাকে সারা জীবন। পিতা-মাতার আবেগের একটি স্তর আতিক্রম করে, উচ্চমাধ্যমিক পরিক্ষায় পাশ করার আনন্দ এবং উচ্চশিক্ষা লাভের জন্য কলেজ স্তরে ভর্তি হওয়া স্বপ্ন যে সকল ছাত্র-ছাত্রী দেখে বিশেষ করে ফারাক্কা ব্লক ও পার্শ্ববর্তী এলাকার পরিবারের ছাত্র-ছাত্রীদের জন্য প্রফেসর সৈয়দ নূরুল হাসান কলেজের গুরুত্ব অপরিসীম। ১৯ বৎসর পূর্বে (১৯৯৪ সালের আগে) সংশ্লিষ্ট এলাকার বহু ছাত্র-ছাত্রীর কলেজে পড়ার স্বপ্ন পূরণ হয়নি অর্থনৈতিক ও পিছিয়ে পড়া মানসীকতার কারণে। কিন্তু গত ১৯ বৎসরকে পর্য্যালোচনা করলে দেখা যাবে যে, সংশ্লিষ্ট এলাকার একটা ভালো অংশের স্বপ্ন অনেকাংশে পূরণ হয়েছে। শিক্ষা লাভই একমাত্র মাধ্যম সু-নাগরিক হয়ে গড়ে উঠার। দেশ ও সভ্যতার বিকাশ ও অগ্রগতির চাহিদা পূরণে শিক্ষা লাভই মাধ্যম। সভ্যতার বিকাশের সাথে সাথে এগিয়ে যেতে হবে সব সময়। চাই সকলের সাহায্য সহযোগিতা ও আন্তরিকতা।
প্রফেসর সৈয়দ নূরুল হাসান কলেজে ভর্তি হওয়ার জন্য প্রসপেকটাসটি প্রত্যেক ছাত্র-ছাত্রী ও অভিভাবকগণের ভালোভাবে দেখে বুঝে নেওয়া উচিত। কলেজের পরিকাঠামোগত অবস্থান এবং ইউনিভার্সিটির নিয়মনীতি ও পদ্ধতিকে উপলব্ধি করা মান্যতার মানসিকতা নিয়েই ভর্তি হওয়ার সিদ্ধান্ত নেওয়া বাঞ্ছনীয়। কলেজের পরিকাঠামোগত ও পঠনপাঠনের মান ক্রম উন্নয়নশীল। আরও উন্নয়নে সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক সাহায্য সহযোগিতা ও পরামর্শ একান্ত অপরিহার্য। শিক্ষার উৎকর্ষতা বৃদ্ধির প্রশ্নে মাননীয় শিক্ষক শিক্ষিকাগণের ভূমিকা নিশ্চয় গুরুত্বপূর্ণ। সাথে সাথে শিক্ষালাভের জন্য প্রত্যেক ছাত্র ছাত্রীর ঐকান্তিক আন্তরিকতা। আগ্রহ, প্রচেষ্টা, কলেজে পাঠ গ্রহণে নিয়মিত শ্রেণীকক্ষে উপস্থিত থেকে নিবিড় মনোনিবেশ করা একান্ত জরুরী এবং গৃহে অনুশীলন করা (সেলফ স্টাডি) একান্ত অপরিহার্য। অনেক জানা ও শেখাই হোক প্রত্যেক ছাত্র ছাত্রীর প্রধান লক্ষ্য – ইহাই কাম্য।
কলেজকে ঘিরে শরীরচর্চা, খেলাধুলা, শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি চর্চা, লাইব্রেরি, কম্পিউটার, ছাত্রছাত্রীদের পৃথকভাবে জিম ইত্যাদির যে সুযোগ আছে তার সদব্যাবহার সর্বাঙ্গীণ বিকাশের পথকে কিছুটা প্রসস্থ করবে। ভবিষ্যৎ সু-নাগরিক গঠন করতে কলেজ চাই প্রত্যেক ছাত্র-ছাত্রীর আন্তরিকতা, মান্যতা, ভদ্রতা, পরিষ্কার জীবন ও কলেজের পরিবেশ পরিচ্ছন্ন রাখার মানসিকতা ও শৃঙ্খলাবোধ।
ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী এবং অভিভাবক-অভিভাবিকাগনের সুসম্পর্ক ও মত বিনিময় সদাস্বাগতম। উল্লেখ্য সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন প্রতিষ্ঠান ও বাক্তিবর্গ কলেজের শ্রীবৃদ্ধি ও ছাত্রছাত্রীদের উৎসাহিত করার জন্য যে সাহায্য সহযোগিতা ও সুপরামর্ষ দিয়েছেন তারজন্য কৃতজ্ঞ। আগামী দিনেও এরূপ সহযোগিতা বৃহত্তর স্বার্থে কাম্য।
প্রফেসর সৈয়দ নূরুল হাসান কলেজের ম্যানেজমেন্ট (গভর্নিং বডি) সহ সংশ্লিষ্ট সকলে স্ব-স্ব দায়িত্ব পালনে যত্নবান থাকবে বলে আত্মপ্রত্যয় রয়েছে। সকলকে নিয়েই "প্রফেসর সৈয়দ নূরুল হাসান কলেজ" সমৃদ্ধ হোক ভবিষ্যৎ প্রজন্মের জন্য – ইহাই কাম্য।
        শুভেচ্ছা ও ধন্যবাদসহ
         মহ: ইসফাক হোসেন
                সভাপতি
প্রফেসর সৈয়দ নূরুল হাসান কলেজ
           পরিচালন সমিতি
From The Desk of Principal :

I on behalf of the institution welcome newaspirants and guardians for taking to get admission of the aspirant new comes those who dream to be bough in the Kalyani University being situated far way from Kolkata and near of Malda District.
It is a glorious chance to the local and Malda District people to get taste of the richest syllabus & culture of oldest University and Kolkata.
The institution is also enriched with faculty Teachers with modern uptodate researchs oriented knowledge to impart lession to aspirant students.
I hope The College will flowrish in all arena of social life in modern world and be able to produce good citizens with knowledge, skill and techniques to cope up with complex urbanised society else where in the world.

With thanks and best wishes

Sibasish Banerjee
       Principal